সর্বশেষ:
রূপগঞ্জে পূর্বাচল ইস্টউট কোম্পানির আয়োজনে বৈশাখ বরণ রূপগঞ্জের ভুলতায় ফার্মেসিতে কিশোরগ্যাং এর হামলা ও লুটপাট , আহত ৫ রূপগঞ্জে জমি নিয়ে বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় কুপিয়ে জখম; আহত -৩ রূপগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর ঈদ শুভেচ্ছার বিলবোর্ডে দুর্বৃত্তের আগুন; আরমান মোল্লা সমর্থিতদের নিন্দা রূপগঞ্জ সোস্যাল ফাউন্ডেশনের উদ্যোগে এক শতাধিক পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ রূপগঞ্জ সদর ইউনিয়নের দেড়শতাধিক নৌকা মাঝিকে আরমান মোল্লার ঈদ উপহার রূপগঞ্জের ১৩টি হেফজ ও এতিমখানার ৭ শতাধিক শিক্ষার্থীদের ঈদ বস্ত্র উপহার দিলেন ডা: আরমান মোল্লা রূপগঞ্জের ১৩টি হেফজ ও এতিমখানার ৭ শতাধিক শিক্ষার্থীদের ঈদ বস্ত্র উপহার দিলেন ডাক্তার আরমান মোল্লা রূপগঞ্জে মাজারের নামে অশ্লীলতার প্রতিবাদ করায় মসজিদ কমিটির সভাপতি জেলে; প্রতিবাদে ১৬ গ্রামের মুসুল্লিদের বিক্ষোভ ও মানববন্ধন রূপগঞ্জে শীত বস্ত্র বিতরণ কর্মসূচি
April 26, 2024, 7:17 am
শিরোনাম:
পরীক্ষা মূলক সম্প্রচার চলছে

Categories

বানিজ্য মেলাকে কেন্দ্র করে রাড়তে পারে জনদুর্ভোগ

রূপগঞ্জ বার্তা ডেস্ক 659 বার পঠিত
Update : Sunday, December 26, 2021

খোরশেদ আলম,রূপগঞ্জ নারায়ণগঞ্জ প্রতিনিধি ঃ আগামী পহেলা জানুয়ারি তে প্রথমবারের মতো পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে স্থায়ী প্রদর্শনী কেন্দ্রের চালু হতে যাচ্ছে বানিজ্য মেলা। এরই মধ্যে শেষ হয়েছে সকল প্রস্তুতি দেশি-বিদেশি ২২৫ প্রতিষ্ঠানকে স্টল বরাদ্দ দিয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো। এবার মেলায় যাতায়াতের জন্য রাজধানীর খিলক্ষেত থেকে পূর্বাচল পর্যন্ত থাকছে কম ভাড়ায় বিশেষ বাস সার্ভিস । সর্বাধিক নিরাপত্তার জন্য থাকে ১৬০০ পুলিশ সদস্য। তবুও মেলাকে নিয়ে যেন কৌতুহলের শেষ নেই রূপগঞ্জ বাসীর। মেলাকে ঘিরে তৈরি হচ্ছে মিশ্র প্রতিক্রিয়া।

প্রতিদিন রূপগঞ্জ থেকে ঢাকা যেয়ে কাজ করি রাত করে বাড়িতে ফিরতে হয় আমাদের। শুনেছি পূর্বাচলে নাকি মেলা হবে। গতকাল রাতে বাড়িতে ফেরার পথে পূর্বাচল ৩০০ ফিট রাস্তার প্রায় ২ ঘন্টা জ্যামে বসে ছিলাম মেলা শুরুর আগেই এ অবস্থা আল্লাহ ই ভালো জানেন মেলা শুরুর পরে কি হয়।কাজ করে খেতে পারবো তো এমনটাই বলছিলেন কাপড় বিক্রেতা কাইয়ুম মিয়া।

বানিজ্য মেলাকে ঘিরে তৈরি হতে পারে জনদুর্ভোগ এমনটাই ভাবছেন স্থানীয়রা।এর মূল কারণ হলো- এখনো শেষ হয়নি পূর্বাচল নতুন শহর প্রকল্পের কুড়িল ফ্লাইওভার থেকে কাঞ্চন পর্যন্ত রাস্তার সংস্কার কাজ।রাস্তাটির বেহাল দশার কারনে প্রায়ই সৃষ্টি হয় তীব্র যানজট। প্রতিদিন এক পার্শ্ব বন্ধ করে চলে রাস্তার সংস্কার ও সৌন্দর্য বর্ধনের কাজ।সময় মতো কাজ না শেষ হওয়া কেই দায়ী করছেন সবাই।

প্রতিবছর রাজধানীর আগারগাঁওয়ে অনুষ্ঠিত হতো বানিজ্য মেলা।পুরো ১ মাস ধরে মেলা হওয়ায় রাজধানীতে সৃষ্টি তো যানজট। আর যানজট নিরসনের জন্য রাজধানীর নিকটে পূর্বাচল নতুন শহরে ২৬ একর জায়গার মধ্যে নির্মিত হয় বঙ্গবন্ধু বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার স্থায়ী প্রদর্শনী কেন্দ্র।এবার প্রথম বারের মতো এখানে অনুষ্ঠিত হবে বানিজ্য মেলা।

সুশীল সমাজের প্রতিনিধিরা বলছেন যে যানজট নিরসনের জন্য রাজধানীর আগারগাঁও থেকে বানিজ্য মেলা সরিয়ে পূর্বাচল নতুন শহরে নেওয়া হয়েছে সেই যানজট হতে পারে পূর্বাচলের বানিজ্য মেলাতে ও। সৃষ্টি হতে পারে তীব্র যানজট। বাড়বে জনদুর্ভোগ।কারন- এখনো শেষ হয়নি পূর্বাচল নতুন শহর প্রকল্পের কুড়িল বিশ্বরোড থেকে কাঞ্চন ব্রীজ পর্যন্ত রাস্তার নির্মাণ কাজ। এখানে প্রতিনিয়ত লেগে থাকে যানজট। সুষ্ঠু পরিকল্পনা অভাবকে ও দায়ী করছেন তারা।

কথা হয় মেলা পরিচালনা কমিটির পরিচালক রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইবিপি) বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ইফতেখার আহমেদ চৌধুরীর সাথে তিনি বলেন, এরি মধ্যে আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে,এবার নতুন ভ্যেনুতে অনুষ্ঠিত হয়েছে বানিজ্য মেলা বঙ্গবন্ধুর নামে নামকরণ করা হয়েছে আশা করি সকলে সর্বাত্মক নিরাপত্তায় ও নিরাপদে মেলায় আসতে পারবে।

এর আগে চলতি বছরের ৭ ফেব্রুয়ারি এক্সিবিশন সেন্টারটি সরকারের কাছে হস্তান্তর করে চীনা নির্মাতা প্রতিষ্ঠান চায়না স্টেট কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং করপোরেশন। এর পর ২১ অক্টোবর সকালে বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত থেকে বানিজ্য মেলার স্থায়ী প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


এই বিভাগের আরও খবর